What to do if NID Card Form number is wrong

NID Card Form নাম্বার ভুল দেখলে করণীয় ২০২৪

Nidw ওয়েবসাইটে লগইন বা নতুন একাউন্ট রেজিস্টার করার সময় NID ফর্ম নাম্বার ভুল দেখায় ? বা সঠিক ভোটার স্লিপ নাম্বার প্রদান করার পরও ফর্ম নাম্বার ভুল দেখায় ? আজকের পোস্টে NID Card ফর্ম নাম্বার ভুল দেখলে এবং সঠিক ভোটার স্লিপ প্রদান করা সত্ত্বেও নাম্বার ভুল দেখলে কি করণীয় বিস্তারিত জানবো। 

NID Card হাতে পাওয়ার পূর্বে নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে আবেদনের সময় পাওয়া NID ফর্ম নাম্বার দিয়ে NID বিষয়ক বিভিন্ন সেবা পাওয়া যাই। জাতীয় পরিচয় পত্র ডাউনলোড, সংশোধন বা জাতীয় পরিচয় পত্র অনলাইনে চেক করা সব ক্ষেত্রেই NID ফর্ম নাম্বার প্রয়োজন হয়।

সঠিক NID ফর্ম নাম্বার জানা না থাকলে জাতীয় পরিচয় পত্র বিষয়ক বিভিন্ন সেবা নেওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়তে হতে পারে। 

NID নাম্বার জানা না থাকলে তা বের করে নেওয়া যাই। তবে অনেক্ষেত্রে সঠিক ভোটার স্লিপ নাম্বার প্রদান করা সত্ত্বেও NID ফর্ম নাম্বার ভুল দেখায়। আজকের পোস্টে এই সমস্যা কিভাবে সমাধান করতে পারেন তা জানবো। 

কেন NID Card ফর্ম নাম্বার ভুল দেখায় 

NID বিষয়ক যেকোনো সেবা পাওয়ার জন্য নির্বাচন কমিশনের ওয়েবসাইটে একাউন্ট রেজিস্টার করতে হয়। নতুন একাউন্ট রেজিস্টার করার জন্য NID ফর্ম নাম্বার প্রয়োজন হয়। NID ফর্ম নাম্বার দেওয়ার ক্ষেত্রে সঠিক নাম্বার দিলেও বিভিন্ন কারণে নাম্বার ভুল দেখায়। 

সাধারনত বেশিভাগ সময় NID Card অনলাইন হওয়ার পূর্বেই নির্বাচন কমিশনের ওয়েবসাইটে একাউন্ট রেজিস্টার করতে চাইলে ফর্ম নাম্বার ভুল দেখায়। তাছাড়া ফর্ম নাম্বার ভুল দেখানোর আরো বেশ কিছু কারণ আছে। নিম্নে যে যে কারণে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে সঠিক NID নাম্বার দেওয়া সত্ত্বেও নাম্বার ভুল দেখায় তার একটি তালিকা দেওয়া হলো –

  • NID Card অনলাইন হওয়ার পূর্বেই NID একাউন্ট রেজিস্টার করতে চাইলে 
  • ফর্ম নাম্বার ভুল দিলে 
  • আবেদনকারীর জন্ম তারিখ ভুল প্রদান করলে 
  • ফর্ম নাম্বার বাংলা অক্ষরে লিখলে 
আরও পড়ুন  দেখুন কিভাবে স্মার্ট কার্ড পাবেন - How To Get Smart Card 2024

নতুন ভোটারদের ক্ষেত্রে বর্তমানে মূলত জাতীয় পরিচয় পত্র অনলাইন হওয়ার পূর্বেই একাউন্ট রেজিস্টার করতে চাইলে NID ফর্ম নাম্বার ভুল দেখায়। Smart NID Card এর আবেদন করার পর কার্ড অনলাইন হতে ১৫ দিন থেকে ২ মাস সময় পর্যন্ত লাগতে পারে। তাছাড়া স্মার্ট আইডি কার্ড প্রস্তুত হলে SMS এর মাধ্যমে তা জানিয়ে দেওয়া হয়। 

তাই পরবর্তীতে NID ফর্ম নাম্বার ভুল দেখলে প্রথমে চেক করুন আপনার আইডি কার্ড অনলাইন হয়েছে কিনা। তাছাড়া অনেকসময় আইডি কার্ডে ছাপানো NID নাম্বার পুরানো হওয়াতে দেখতে ঝাপসা হতে পারে। ফলে নাম্বারটি ঠিকভাবে তোলা যাই না। 

একই সাথে অনেকে ভুল করে জন্ম নিবন্ধন নাম্বার এবং NID নাম্বার বাংলাতে লিখে ফর্ম পূরণ করে। Nidw সাইট একাউন্ট রেজিস্টার বা লগইন করতে হলে জন্ম তারিখ এবং আইডি কার্ড নাম্বার ইংরেজিতে লিখতে হয়। 

ভোটার স্লিপ নাম্বার ভুল দেখলে করণীয় 

সঠিক ভোটার আইডি কার্ড নাম্বার দেওয়ার পরেও বিভিন্ন কারণে আইডি নাম্বার ভুল দেখতে পারে। ভোটার স্লিপের পূর্বে অনেকসময় NIDFN যুক্ত করা থাকে না। এক্ষেত্রে NIDFN যুক্ত করে ভোটার স্লিপ নাম্বার লিখতে হবে।  

ভোটার স্লিপ ( Source - nidw.info )
ভোটার স্লিপ ( Source – nidw.info )

যেমন ভোটার স্লিপ নাম্বারটি যদি – 985476321 হয় তবে NIDFN যুক্ত করে নাম্বারটি হবে NIDFN985476321। সাধারণত ভোটার স্লিপ নাম্বারটি ৮ বা ৯ সংখ্যার নাম্বার হলে NIDFN যুক্ত করে নাম্বারটি লিখতে হয়। 

NIDFN সোহো ভোটার স্লিপ নাম্বার সঠিকভাবে দিলে ফর্ম নাম্বার ভুল দেখাবে না। NIDFN এর পাশাপাশি জন্ম তারকিঃ ভুল দিলেও ভোটার স্লিপ নাম্বার ভুল দেখতে পারে। এজন্য একাউন্ট নিবন্ধন করার সময় সময় নিয়ে আস্তে আস্তে করা উচিৎ। 

Nidw ওয়েবসাইটে কিভাবে নতুন একাউন্ট রেজিস্টার করবেন তার সঠিক পদ্ধতি জানা নাও থাকতে পারে। এই বিষয়ে বিস্তারিত জানতে আরো পড়তে পারেন – Services Nidw Gov BD – NID বিষয়ক সকল সেবা যেভাবে পাবেন। 

আরও পড়ুন  NID কার্ডের সাক্ষর এবং ছবি পরিবর্তন 2024

NID Card Form নাম্বার ভুল দেখলে করণীয় 

NID ফর্ম নাম্বার বিভিন্ন কারণে ভুল দেখতে পারে। ফর্ম নাম্বার ভুল দেখলে প্রথমেই মোবাইল SMS চেক করে দেখতে হবে যে ১০৫ নাম্বার থেকে NID কার্ড অনলাইন বিষয়ে কোনো SMS এসেছে কিনা। যদি কোনো SMS পাওয়া না যাই তার মানে আপনার NID Card এখনো অনলাইন হয় নি। 

NID From Number ( Source - technicalalamin.com )
NID From Number ( Source – technicalalamin.com )

এবং NID Card অনলাইন না হলে Nidw ওয়েবসাইটে থেকে কোনো সেবা পাওয়া যাই না। ভোটার স্লিপ নাম্বারের মতো NID Card নাম্বার দেওয়ার ক্ষেত্রেও খেয়াল রাখবেন জন্ম তারিখ ঠিক ভাবে দিয়েছেন কিনা। এবং NID Nambar ও জন্ম তারিখ ইংরেজিতে দিয়েছেন কিনা। 

SMS From 105 ( Source - nidbd.org )
SMS From 105 ( Source – nidbd.org )

সব ঠিক থাকা সত্ত্বেও NID ফর্ম নাম্বার ভুল দেখলে চেক করুন আপনার আইডি কার্ড নাম্বারের পূর্বে NIDFN যোগ করেছেন কিনা। NIDFN যোগ না করা থাকলে NIDFN যোগ করে তারপর আবার ফর্ম নাম্বার দিতে হবে। এভাবে করলে কোনো সমস্যা হবে না। 

এরপরও যদি NID Form নাম্বার ভুল দেখায় তাহলে আপনার উপজেলা নির্বাচন কমিশনের অফিসে যোগাযোগ করুন। নির্বাচন অফিসের কর্মকর্তা আপনার কার্ড চেক করে ফর্ম নাম্বারে কোনো ভুল থাকলে তা সংশোধন করে দিবে। 

SMS এর সাহায্যে NID Card Status Check

অনলাইনের মাধ্যমে Smart Card Status  চেক না করতে চাইলে Smart Card চেক করার আরো একটি সহজ ও দ্রুত উপায় হল মোবাইলে SMS এর  সাহায্যে Smart Card Status চেক করা। মোবাইলে SMS  এর মাধ্যমে Smart Card চেক করার পদ্ধতি নিম্নে ধাপে  ধাপে দেওয়া হল :-

  • SMS  এর মাধ্যমে Smart Card চেক করার জন্য মোবাইলে মেসেজ অ্যাপ এ যেতে হবে।
Mobile Dialer
Mobile Dialer
  •  এখান থেকে মেসেজ টাইপ করুন :-  SC <space> NID <space> জন্ম তারিখ।
NID SMS Format
NID SMS Format
  •  মেসেজটি 105  নাম্বারে পাঠাতে হবে।
  •  ফরম নাম্বার বা ভোটার স্লিপ দিয়েও Smart Card Status চেক করা যায়।  এজন্য মেসেজ লেখার ফরমেট হল :- SC <space> F <space> ফরম নাম্বার <space> জন্ম তারিখ।
  • মেসেজ পাঠানোর পর ফিরতি মেসেজে Smart Card  এর বর্তমান অবস্থা জানিয়ে দেওয়া হবে। 
NID SMS Format
NID SMS Format

শেষ কথা 

আশা করি আজকের পোস্টটি আপনার কাছে ভালো লেগেছে। আজকের পোস্টে আমরা আলোচনা করেছি, NID Card নাম্বার ভুল দেখালেকি করণীয়। আমরা আরো আলোচনা করেছি ভোটার স্লিপ নাম্বার ভুল দেখালে কি করবেন।

আরও পড়ুন  অনলাইনে NID কার্ড চেক করুন - NID Card Check Online 2024

আপনি যদি ভোটার আইডি কার্ড সম্পর্কে আরো পোস্ট পড়তে চান তাহলে আপনি আমাদের ওয়েবসাইটটি বুক মার্ক করে রাখতে পারেন এবং আপনি আপনার মূল্যবান মতামতটি আমাদের সাথে কমেন্টে শেয়ার করতে পারেন। 

FAQ’s 

কেন NID Form নাম্বার বা ভোটার স্লিপ নাম্বার ভুল দেখায় ? 

যে যে কারণে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে সঠিক NID নাম্বার দেওয়া সত্ত্বেও নাম্বার ভুল দেখায় তার একটি তালিকা দেওয়া হলো – NID Card অনলাইন হওয়ার পূর্বেই NID একাউন্ট রেজিস্টার করতে চাইলে, ফর্ম নাম্বার ভুল দিলে, আবেদনকারীর জন্ম তারিখ ভুল প্রদান করলে, ফর্ম নাম্বার বাংলা অক্ষরে লিখলে

ফর্ম নাম্বার ভুল দেখলে কি করণীয় ?

NID ফর্ম নাম্বার বিভিন্ন কারণে ভুল দেখতে পারে। ফর্ম নাম্বার ভুল দেখলে প্রথমেই মোবাইল SMS চেক করে দেখতে হবে যে ১০৫ নাম্বার থেকে NID কার্ড অনলাইন বিষয়ে কোনো SMS এসেছে কিনা। যদি কোনো SMS পাওয়া না যাই তার মানে আপনার NID Card এখনো অনলাইন হয় নি। 

নির্বাচন কমিশনের ওয়েবসাইট Nidw থেকে কিভাবে NID বিষয়ক সেবা পাবো ? 

আপনি নতুন ভোটার হতে চাইলে আপনাকে অনলাইনে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করতে হবে। Bangladesh NID Application System  অর্থাৎ Services Nidw Gov BD এর ওয়েবসাইটের মাধ্যমে নতুন ভোটার আবেদন করার জন্য আপনি আপনার সম্পর্কে ও নাগরিক প্রমাণের কিছু প্রয়োজনীয় তথ্য Services Nidw Gov BD  এর ওয়েবসাইটে সাবমিট করার মাধ্যমে আবেদন করতে পারেন।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।