Services Nidw Gov BD

Services Nidw Gov BD – NID বিষয়ক সকল সেবা যেভাবে পাবেন

Services Nidw Gov BD হলো বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক পরিচালিত জাতীয় পরিচয় পত্র ( NID ) বিষয়ক সেবা প্রদানকারী সরকারি ওয়েবসাইট। জাতীয় পরিচয় পত্র ( NID ) বিষয়ক সহজলভ্য এবং অনলাইন ভিত্তিক করার লক্ষ্যে Services Nidw Gov BD  ওয়েবসাইটটি চালু করা হয়েছে। 

দেশের সকল নাগরিকের জন্য জাতীয় পরিচয় পত্র ( NID )  বিষয়ক সেবা নিশ্চিত করতে ও ভোগান্তি কমাতে ২০১৬  সালে বাংলাদেশ নির্বাচন কমিশন Services Nidw Gov BD ওয়েবসাইটটি চালু করে। ওয়েবসাইটটি থেকে জাতীয় পরিচয় পত্র বা স্মার্ট কার্ড বিষয়ে সকল সেবা পেতে পারেন।

ওয়েবসাইটটি থেকে জাতীয় পরিচয় পত্র ( NID )  সংশোধন বা যাচাই করা,  ভোটার তথ্য যাচাই করা,  জাতীয় পরিচয় পত্রের ( NID ) এর অনলাইন কপি ডাউনলোড করা বা রি-ইস্যু করার মত গুরুত্বপূর্ণ সেবা প্রদান করা হয়ে থাকে।

আজকের এই পোস্টে জানব  বাংলাদেশ নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় পত্র ( NID )  বিষয়ক সেবা প্রদানকারী ওয়েবসাইট Services Nidw Gov BD কি কি সেবা প্রদান করে,  ওয়েবসাইটের নতুন লিংক এবং কিভাবে ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করা যায় বা উক্ত ওয়েবসাইট থেকে সেবা পাওয়া যায়।

Services Nidw Gov BD

Services Nidw Gov BD ওয়েবসাইটটি বাংলাদেশ নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে দেশের সকল নাগরিকের জন্য জাতীয় পরিচয় পত্র ( NID )  এবং স্মার্ট আইডি কার্ড বিষয়ক সকল সেবা সহজলভ্য করার লক্ষ্যে চালু করা হয়। 

বর্তমানে এই ওয়েবসাইটের সাহায্যে যে কেউ ঘরে বসেই তার Smart NID Card  সম্পর্কিত সকল তথ্য যাচাই করতে পারবে। তাছাড়া Services Nidw Gov BD ওয়েবসাইটের সাহায্যে যে কেউ এখন ঘরে বসেই নতুন জাতীয় পরিচয় পত্র ( NID )  এর জন্য আবেদন করতে পারে। আবার পুরাতন ভোটারদের ক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র ( NID ) বা Smart NID Card  এ কোন ভুল থাকলে তার সংশোধনের জন্যও  এই ওয়েবসাইট থেকে খুবই সহজে ঘরে বসে আবেদন করা সম্ভব।  

চলন এখন জেনে নেওয়া যাক এই ওয়েবসাইটে কি কি নাগরিক সেবা পাবেন এবং সেগুলো কিভাবে পেতে পারেন।

Services Nidw Gov BD সাইটে প্রদত্ত সেবাসমূহ

বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট Services Nidw Gov BD সাইট এর মাধ্যমে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র ( NID )  ও Smart ID Card  বিষয়ক সকল সেবা পাবেন। এই ওয়েবসাইট থেকে নতুন ভোটার হওয়ার আবেদন থেকে পুরাতন ভোটারদের হারিয়ে যাওয়া আইডি কার্ড উত্তোলনের আবেদনের মত আরো অনেক সেবা গ্রহণ করতে পারবেন। Services Nidw Gov BD বা Bangladesh NID Application System  এর সাহায্যে একজন বাংলাদেশী নাগরিক হিসেবে আপনি যে যে সেবা পেতে পারেন তা হলো :-

  • নতুন ভোটার নিবন্ধন
  • জাতীয় পরিচয় পত্র ( NID ) ডাউনলোড
  • জাতীয় পরিচয় পত্র (NID ) সংশোধন
  • জাতীয় পরিচয় পত্র ( NID ) আবেদন
  • জাতীয় পরিচয় পত্র (NID ) স্ট্যাটাস চেক
  • জাতীয় পরিচয় পত্র (NID ) অনুসন্ধান
  • ভোটার তথ্য যাচাই
  • হারানো NID  কার্ড উত্তোলন
আরও পড়ুন  পুরাতন ভোটার আইডি কার্ড চেক ২০২৪ - Old Voter ID Card Check

উপরে উল্লেখিত সেবা সমূহ অর্থাৎ আপনার জাতীয় পরিচয় পত্র ( NID )  বিষয়ক সকল সেবায় বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট Services Nidw Gov BD থেকে পেতে পারেন। এতক্ষণে জানলেন কি কি সেবা পাবেন।  এখন জানবেন কিভাবে উল্লিখিত সেবাগুলো পেতে পারেন।

১| নতুন ভোটার  আবেদন 

আপনি নতুন ভোটার হতে চাইলে আপনাকে অনলাইনে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করতে হবে। Bangladesh NID Application System  অর্থাৎ Services Nidw Gov BD এর ওয়েবসাইটের মাধ্যমে নতুন ভোটার আবেদন করার জন্য আপনি আপনার সম্পর্কে ও নাগরিক প্রমাণের কিছু প্রয়োজনীয় তথ্য Services Nidw Gov BD  এর ওয়েবসাইটে সাবমিট করার মাধ্যমে আবেদন করতে পারেন।

Services Nidw Gov BD

এ সকল তথ্য ছাড়াও আবেদনকারীর বায়োমেট্রিক তথ্য যেমন আঙ্গুলের ছাপ ও চোখের রেটিনা ইত্যাদি সংগ্রহের জন্য নির্দিষ্ট সময়ে উপজেলা নির্বাচন অফিসে ডাকা হয়। নতুন ভোটার হওয়ার জন্য কোন পরিমাণ সরাসরি ফ্রি পরিশোধ করার প্রয়োজন হয় না।  আবেদন করার জন্য প্রয়োজনীয় তথ্য আপনার কাছে থেকে থাকলে খুবই সহজে Services Nidw Gov BD এর ওয়েবসাইটে আবেদন করে জাতীয় পরিচয় পত্র ( NID )  পেতে পারেন।

২| জাতীয় পরিচয় পত্র ( NID ) ডাউনলোড  

আপনি চাইলে ঘরে বসেই Bangladesh NID Application System  অর্থাৎ Services Nidw Gov BD এর ওয়েবসাইট থেকে আপনার জাতীয় পরিচয় পত্র ( NID )  ডাউনলোড করতে পারবেন।  এজন্য প্রথমেই ভিজিট করুন Bangladesh NID Application System এর ওয়েবসাইট https://services.nidw.gov.bd/nid-pub/। ওয়েবসাইটে আপনার ভোটার আইডি কার্ড নম্বর এবং জন্মতারিখ দিয়ে অ্যাকাউন্ট রেজিস্টার করুন।  নতুন ভোটার হয়ে থাকলে ভোটার স্লিপ নাম্বার ব্যবহার করুন। 

জাতীয় পরিচয় পত্র ( NID )  কার্ড ডাউনলোড করার পদ্ধতি জানা থাকলে হাতে ফাঁকা মোবাইল ফোনটি ব্যবহার করে অনলাইনে সাহায্যে নিজেই নিজের  জাতীয় পরিচয় পত্র ( NID )  ডাউনলোড করে নিতে পারবেন।  ডাউনলোড করা কার্ড প্রিন্ট করে লেমিনেটিং করে নিলেই ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে।

জাতীয় পরিচয় পত্র ( NID ) কার্ড ডাউনলোড

জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড Services Nidw Gov BD এর মাধ্যমে ডাউনলোড করার জন্য প্রয়োজন হবে NID Card  নাম্বার অথবা ফর্ম  নাম্বার এবং আপনার সঠিক জন্ম তারিখ।

আরও পড়ুন  ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় 2024 - যেভাবে কার্ড বের করবেন

৩| জাতীয় পরিচয় পত্র ( NID ) সংশোধন

আপনি আপনার জাতীয় পরিচয় পত্র ( NID ) এর তথ্য সংশোধনের জন্য  services.nidw.gov.bd ওয়েবসাইটে আবেদন করতে পারবেন।  

আপনার জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ডদে নিজের নাম, জন্মতারিখ, ঠিকানা, পিতামাতার নাম  ইত্যাদি তথ্য ভুল হয়ে থাকলে উপযুক্ত প্রমাণ সহ আপলোড করে সংশোধনী আবেদন করা যায়। আবেদন অনুমোদন হলে অনলাইন থেকে আপনি আপনার সংশোধিত জাতীয় পরিচয় পত্র ( NID ) ডাউনলোড করে নিতে পারবেন।

৪| জাতীয় পরিচয় পত্র ( NID ) রি-ইস্যু আবেদন

আপনার জাতীয় পরিচয় পত্র ( NID )  কার্ড হারিয়ে গেলে অথবা নষ্ট হয়ে গেলে পুনরায় ফিরে পাওয়ার জন্য NID Card Re -Issue  আবেদন করতে পারেন। অনলাইনে NID Card Re-Issue আবেদন করার পূর্বে আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্র ( NID )  চুরি হয়েছে বা কোনভাবে নষ্ট হয়ে গিয়েছে এই মর্মে থানায় জিডি করতে হবে।  জিডির তথ্য ও কপি আপলোড করে জাতীয় পরিচয় পত্র ( NID )  কার্ড রি-ইস্যু আবেদন করতে পারবেন। জিতের তথ্য ও কপের সাথে NID Card Re-Issue Fee প্রদান করতে হবে। NID Card Re-Issue Fee সাধারণত ২৩০ টাকা হয়ে থাকে।

৫| জাতীয় পরিচয় পত্র ( NID ) স্ট্যাটাস চেক

আপনি Bangladesh NID Application System  অর্থাৎ Services Nidw Gov BD এর ওয়েবসাইটের মাধ্যমে ঘরে বসেিই আপনার Smart NID Card এর স্টাটাস চেক করতে পারবেন। আপনার Smart NID Card প্রস্তুত হয়েছে কিনা আর প্রস্তুত হলেও কোথা থেকে সংগ্রহ করতে হবে কবে হাতে পাবেন এসব তথ্য জাতীয় পরিচয় পত্র ( NID )  কার্ডের স্ট্যাটাস চেক করার মাধ্যমে সহজেই জানা যেতে পারে। 

Smart NID Card চেক করার জন্য Bangladesh NID Application System  অর্থাৎ Services Nidw Gov BD এর ওয়েবসাইট ভিজিট করতে হবে। ওয়েবসাইটে  আপনার NID নাম্বার বা ফরম নম্বর এবং সঠিক জন্ম তারিখ   দিতে হবে। এরপর সিকিউরিটি ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করে আপনি আপনার Smart NID Card বিষয়ক কাঙ্খিত তথ্য পেয়ে যাবেন।

৬| জাতীয় পরিচয় পত্র ( NID ) অনুসন্ধান

 আপনার কাছে থাকা  জাতীয় পরিচয় পত্র ( NID )  কার্ড এর তথ্য আসল নাকি নকল এ বিষয়ে সন্দেহ থাকতে পারে।  এক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র ( NID )  অনুসন্ধানের মাধ্যমে কার্ডটি আসল নাকি নকল তা যাচাই করা যেতে পারে। আপনার কাছে আপনার ( NID )  নাম্বার এবং সঠিক জন্ম তারিখ থাকলে এখনই ঘরে বসে সহজেই আপনার জাতীয় পরিচয় পত্র ( NID )  যাচাই করে নিতে পারেন। 

বিভিন্ন উপায়ে জাতীয় পরিচয় পত্র ( NID )  যাচাই করা যেতে পারে।  এর মধ্যে সবথেকে সহজ হল আজকে আলোচ্য ওয়েবসাইট services.nidw.gov.bd ব্যবহার করে  তথ্য যাচাই করা।  এছাড়াও ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকেও জাতীয় পরিচয়পত্র ( NID ) এর তথ্য অনুসন্ধান করতে পারবেন। 

আরও পড়ুন  NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে চেক করুন 2024

৭। হারানো NID কার্ড উত্তোলন

Services Nidw Gov BD জাতীয় পরিচয় পত্র ( NID ) কার্ড বিষয়ক বিভিন্ন সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় ফর্ম  পাবেন।  প্রয়োজন মতন এ সকল ফর্ম  ডাউনলোডও করে নিতে পারবেন।

Services Nidw Gov BD ফর্ম ডাউনলোড করার জন্য প্রথমে ওয়েবসাইটটি ভিজিট করুন।  ওয়েবসাইটে উপরে মেনু বারে  ডাউনলোড অপশন পাবেন।  এই অপশন থেকে জাতীয় পরিচয় পত্র ( NID )  কার্ড বিষয়ক বিভিন্ন  সমস্যা  সমাধানের জন্য  প্রয়োজনীয় ফর্ম  ডাউনলোড করে নিতে পারবেন। 

যেভাবে Services nidw gov bd সাইটে সেবা পাবেন

Services Nidw Gov BD থেকে জাতীয় পরিচয় পত্র ( NID )  বা ভোটার আইডি কার্ড বিষয়ক বিভিন্ন সেবা পেতে প্রথমেই Services Nidw Gov BD ওয়েবসাইটে NID Account Register  করতে হবে। অ্যাকাউন্ট রেজিস্টার করার পর  আপনার অ্যাকাউন্টে লগইন করার মাধ্যমে  জাতীয় পরিচয় পত্র ( NID )  বিষয়ক সকল সেবা পেয়ে যাবেন।

Services Nidw Gov BD সাইটে অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন

 মনে রাখবেন NID Account Register করার জন্য আপনার কাছে অবশ্যই আপনার  জাতীয় পরিচয় পত্র ( NID )  নাম্বার বা ভোটার স্লিপ নাম্বার থাকতে হবে।  এক্ষেত্রে শুধু মোবাইল নাম্বার দিয়ে কোনভাবেই একাউন্ট রেজিস্টার করা সম্ভব নয়। ছাড়া একাউন্ট রেজিস্টার এর জন্য ফেইস ভেরিফিকেশনেরও প্রয়োজন হবে। 

Services Nidw Gov BD এর নতুন লিঙ্ক

Services Nidw Gov BD এর পুরাতন লিংক ব্যবহার করে সাইটটি ভিজিট করলে সার্ভার জনিত বিভিন্ন সমস্যার কারণে সাইট ব্যবহারযোগ্য নাও হতে পারে।  এজন্য নতুন সঠিক লিংক ব্যবহার করে Services Nidw Gov BD  এর সাইট ভিজিট করা উচিত। Services Nidw Gov BD অফিসিয়াল নতুন লিংক :- services.nidw.gov.bd 

শেষ কথা  

আশা করি আজকের পোস্টটি আপনার কাছে ভালো লেগেছে। আজকের পোস্টে আমরা আলোচনা করেছি, Services Nidw Gov BD এর ওয়েবসাইট এ আপনি কি কি সেবা পেতে পারেন এবং এ সকল সেবা কিভাবে পেতে পারেন। আমরা বিভিন্ন উপায় সম্পর্কে আলোচনা করেছি যেগুলো আপনাকে সহজেই Services Nidw Gov BD এর ওয়েবসাইট থেকে বিভিন্ন বিভিন্ন সেবা পেতে সাহায্য করবে। 

আপনি যদি Services Nidw Gov BD এবং জাতীয় পরিচয় পত্র ( NID ) সম্পর্কে আরো পোস্ট পড়তে চান তাহলে আপনি আমাদের ওয়েবসাইটটি বুক মার্ক করে রাখতে পারেন এবং আপনি আপনার মূল্যবান মতামতটি এবং Services Nidw Gov BD বিষয়ক কোন প্রশ্ন থাকলে আমাদের সাথে কমেন্টে শেয়ার করতে পারেন।

FAQ’s

Services Nidw Gov BD সাইটে কি NID Card বিষয়ক সকল সেবা পাওয়া যাই?

হ্যা। Services Nidw Gov BD অয়েবসাইটে এনআইডি কার্ড বিষয়ক সকল সেবা পাওয়া যাই।

Services Nidw Gov BD ওয়েবসাইটে অ্যাকাউন্ট রেজিস্টার করব কিভাবে?

Services Nidw Gov BD তে অ্যাকাউন্ট রেজিস্টার করার জন্য এই ‘ https://services.nidw.gov.bd/nid-pub/ ‘ এ যেয়ে প্রয়োজনীয় তথ্য দেয়ে অ্যাকাউন্ট রেজিস্টার করতে হবে।

Services Nidw Gov BD এর নতুন লিঙ্ক কি?

Services Nidw ov BD এর নতুন লিঙ্ক :- https://services.nidw.gov.bd

Services Nidw Gov BD এ কি নতুন ভোটার আবেদন করা যাই?

হ্যা। এই সাইট থেকে নতুন ভোটার আবেদন করা যাই।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।