রকেট একাউন্ট চেক করার কোড, হেল্পলাইন নাম্বার, একটিভ করার নিয়ম

রকেট একাউন্ট চেক করার কোড, হেল্পলাইন নাম্বার, একটিভ করার নিয়ম

হ্যালো, আজকের পোস্টে আমরা আলোচনা করব কিভাবে আপনি আপনার রকেট একাউন্ট কোড এর মাধ্যমে চেক করতে পারবেন। একই সাথে আমরা রকেট একাউন্ট সম্পর্কিত যত সমস্যা আছে তার সমাধান বের করার চেষ্টা করব।

আপনি একটা রকেট একাউন্ট খোলার পর থেকে আপনার রকেট সম্পর্কিত যত প্রশ্ন বা সমস্যা থাকতে পারে তা আমরা আজকের এই পোস্টে ক্লিয়ার করব।

চলুন আগে জেনে নেই রকেট আসলে কি?

রকেট হচ্ছে বাংলাদেশের সর্বপ্রথম MFS সার্ভিস যা আপনাকে মোবাইল ফোন ব্যবহার করে টাকা লেনদেন করার সুবিধা দিত। রকেট সার্ভিস টি বাংলাদেশে বেশ আগে থেকেই শুরু হয়েছে, এখন যদিও রকেট এর মতো আরও বেশকিছু MFS সার্ভিস আছে বাংলাদেশে যেমন, বিকাশ, নগদ, উপায়, ইত্যাদি।

আপনি যদি রকেট ই ব্যবহার করতে চান তাহলে আপনি করতে পারেন। কারণ, এই অ্যাপগুলোর মধ্যে ২-১ টি ছোটখাটো বিষয় ছাড়া তেমন আহামরি পরিবর্তন নেই।

রকেট একাউন্ট ব্যাল্যান্স চেক করার কোড

চলুন এখন দেখে নেয়া যাক আপনি কিভাবে আপনার রকেট একাউন্ট টি চেক করতে পারবেন। আপনি চাইলে যেকোন সময় রকেট অ্যাপ ব্যবহার করে লেনদেন করতে পারেন কিন্তু সবসময় আপনার কাছে রকেট অ্যাপ নাও থাকতে পারে।

এজন্য বেশ কিছু সময় রকেট অ্যাকাউন্ট এ লেনদেন করার সময় আপনাকে মোবাইলে কোড ডায়েল করে লেনদেন করতে হতে পারে।

রকেট অ্যাকাউন্ট চেক করার কোড হচ্ছে *৩২২#। আপনি এই কোড টি ব্যাবহার করে যেকোনো ধরনের লেনদেন করতে পারবেন যেমন, মোবাইল রিচার্জ, সেন্ড মানি, পেমেন্ট, পে বিল, ইত্যাদি। এই একটি কোডের মাধ্যমেই আপনি সকল ধরনের রকেট সুবিধা উপভোগ করতে পারবেন।

রকেট একাউন্ট খোলার নিয়ম

রকেট অ্যাকাউন্ট খোলার জন্য আপনাকে প্রথমেই গুগল প্লে স্টোর থেকে রকেট অ্যাপ টি ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোড করে ইন্সটল করার পর আপনাকে এখানে ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করে দিতে হবে বাংলা অথবা ইংরেজি থেকে।

আরও পড়ুন  জানুন পাসপোর্ট করতে কি কি লাগে 2024 - Documents for Passport

এরপর আপনার সামনে মোবাইল নাম্বার দেয়ার একটি অপশন চলে আসবে। আপনি সেখানে যে মোবাইল নাম্বার দিয়ে রকেট অ্যাকাউন্ট টি খুলতে চান সেটি দিয়ে দিবেন। এরপরে আপনাকে নেক্সট বাটনে ক্লিক করে দিতে হবে।

ক্লিক করার পরে আপনার সেই নাম্বারে একটি কল আসবে এবং সেই কল এর মাধ্যমে আপনাকে একটি পিন সেট করে দিতে হবে। কল এ পিন নাম্বার সেট করার পর আবার আপনার অ্যাপ এ চলে আসবে এবং সেখানে অটোমেটিক একটি সিকিউরিটি কোড বসে যাবে, এরপর এখানে শুধু আপনাকে আপনার পিনটি বসিয়ে দিতে হবে।

পিন দিয়ে আপনাকে ভেরিফাই বাটনে ক্লিক করে দিতে হবে। এরপরে আপনাকে আবার আপনার মোবাইল নাম্বার এবং পিন নাম্বার দিয়ে লগইন করে দিতে হবে।

এরপর আপনাকে “Verify Your KYC” তে ক্লিক করে দিতে হবে এবং সিলেক্ট করতে হবে আপনি কন ধরনের অ্যাকাউন্ট ক্রিয়েট করতে চাচ্ছেন।

আপনি যদি দেশের বাইরে থেকে টাকা গ্রহণ করতে চান তাহলে আপনাকে “রেমিটেন্স” একাউন্ট খুলতে হবে। আর যদি আপনি দেশের ভিতরেই লেনদেন করতে চান তাহলে আপনাকে “জেনারেল” একাউন্ট টা খুলতে হবে।

এরপর আপনাকে নেক্সট এ ক্লিক করে যে শর্তাবলি আছে সেগুলো Agree করে দিতে হবে। এরপর আপনাকে আপনার NID কার্ড এর ফ্রন্ট পেজ এবং ব্যাক পেজের ছবি তুলে আপলোড দিতে হবে।

এখন দেখবেন আপনার সামনে আপনার এনাইডি কার্ড এর সকল তথ্য চলে এসেছে, এগুলোকে একবার ভেরিফাই করে আপনি নেক্সট বাটনে ক্লিক করে দিবেন। এরপর আপনাকে আপনার নিজের চেহারার একটি ছবি তুলতে বলবে, এই ছবিটি তুলে আপনি কনফার্ম করে দিলেই আপনার রকেট অ্যাকাউন্ট রেডি হয়ে যাবে।

এখন আপনার কাজ শেষ, এবার রকেট টিম আপনার ইনফরমেশন যাচাই করে যদি দেখে সব ঠিকঠাক আছে তাহলে আপনার অ্যাকাউন্ট একটিভেট করে দিবে।

রকেট একাউন্ট একটিভ করার নিয়ম

আপনার পূর্বে ব্যবহৃত রকেট একাউন্টটি যদি একটিভ না হয়ে থাকে বা আপনি যদি সেটি আবার একটিভ করতে চান, তাহলে আপনাকে যা করতে হবে তা হচ্ছে রকেটের যে হেল্পলাইন নাম্বার ১৬২১৬ আছে সেখানে কল দিতে হবে। কল দিয়ে তাদের বলতে হবে যে আমার রকেট একাউন্ট এখন আর একটিভ নেই, কিন্তু আমি সেটি একটিভ করতে চাচ্ছি। 

আরও পড়ুন  Online Birth Certificate Correction - অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন 2024

তখন তারা আপনার কাছে বেশ কিছু প্রশ্ন করবে যেমন আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার কি এবং আপনি সর্বশেষ কি লেনদেন করেছিলেন এই রকেট একাউন্ট থেকে। এগুলো জানতে চাইবে। এগুলো যদি আপনি সঠিকভাবে উত্তর করতে পারেন তাহলে তারা আপনার মোবাইল নাম্বারে তখন একটি চার সংখ্যার পিন নাম্বার পাঠিয়ে দিবে, যেটি ব্যবহার করে আপনি প্রথমবার রকেট একাউন্টে লগইন করতে পারবেন। 

একবার আপনি সেই পিন নাম্বারটি ব্যবহার করে লগইন করার পরে আপনি নতুন একটি পিন নাম্বার সেটআপ করতে পারবেন, কারণ তখন আপনার রকেট একাউন্টটি একটিভ হয়ে যাবে। এতে করে আপনার কোন ধরনের সমস্যা হবে না এবং কোন রকেট একাউন্টের প্রতিনিধির সাথে যোগাযোগ করবেন সেটি আপনি রকেটের হেল্পলাইনে যখন ডায়াল করবেন তখন পেয়ে যাবেন। 

রকেট এর হেল্পলাইন নাম্বার হচ্ছে ১৬২১৬, এখানে আপনি কল করে আপনার সমস্যার সমাধান করতে পারবেন।

রকেট একাউন্ট পিন ভুলে গেলে

চলুন এখন আলোচনা করা যাক, আপনি যদি আপনার রকেট একাউন্টের পিন ভুলে যান, সেক্ষেত্রে আপনি কি করতে পারবেন। আপনি যদি আপনার রকেট একাউন্টের পিন ভুলে যান এবং কোন ভাবেই উদ্ধার না করতে পারেন, তাহলে আপনাকে রকেটের যে হেল্পলাইন নাম্বার আছে ১৬২১৬ সেখানে কল করতে হবে। 

কল করার পরে, সেখানে যে কাস্টমার কেয়ার প্রতিনিধি আছেন, তাকে যখন আপনি বিষয়টি জানাবেন, তিনি আপনার কাছে ভেরিফাই করার জন্য বেশ কয়েকটি প্রশ্ন করবেন আপনার অ্যাকাউন্ট সম্পর্কিত। 

আপনি যদি সেই প্রশ্নের উত্তরগুলো সঠিকভাবে দিতে পারেন, তাহলে আপনার মোবাইল নাম্বারে নতুন একটি পিন পাঠিয়ে দেওয়া হবে। এই পিনটি ব্যবহার করে আপনি আপনার রকেট একাউন্টে আবার লগইন করতে পারবেন এবং লগইন করার পরে আপনাকে নতুন একটি পিন সেটআপ করে নিতে হবে।

রকেট একাউন্ট বন্ধ করার নিয়ম

আপনি যদি আপনার রকেট একাউন্টটি বন্ধ করে দিতে চান, সে ক্ষেত্রে আপনি রকেটের যে হেল্পলাইন নাম্বার আছে ১৬২১৬, সেখানে কল করতে পারেন। কল করার পরে আপনাকে বলতে হবে যে আমি আমার রকেট একাউন্টটি বন্ধ করতে চাচ্ছি। 

আরও পড়ুন  ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে ২০২৪

সে ক্ষেত্রে হয়তো তারা আপনাকে জিজ্ঞাসা করতে পারে যে আপনি কেন বন্ধ করতে চাচ্ছেন। তখন আপনি যে প্রশ্নগুলো করবে সেগুলোর উত্তর সঠিকভাবে দিলে আপনার রকেট একাউন্টটি বন্ধ করে দেওয়া হবে। এছাড়া আর তেমন কোন সমস্যা হবে না।

রকেট একাউন্ট লগইন

আপনি বিভিন্নভাবে আপনার রকেট একাউন্টে লগইন করতে পারেন। রকেটের একটি অ্যাপ আছে, যেটি আপনি গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে পারেন এবং এই অ্যাপের মাধ্যমে আপনি যেকোনো সময় রকেট একাউন্টে লগইন করতে পারেন। অথবা, আপনার কাছে যদি একটি স্মার্টফোন না থাকে বা ইন্টারনেট কানেকশন না থাকে, সে ক্ষেত্রে আপনি যে মোবাইল কোড আছে সেই কোড ডায়াল করে রকেটের যাবতীয় লেনদেন করতে পারবেন।

রকেট একাউন্টে সর্বোচ্চ কত টাকা রাখা যায়?

চলুন এবার জেনে নেওয়া যাক আপনি আপনার রকেট একাউন্টে সর্বোচ্চ কত টাকা রাখতে পারবেন। বাংলাদেশ ব্যাংকের নির্দেশ অনুসারে, মোবাইল ব্যাংকিং এর যে অ্যাপগুলো আছে, এগুলোতে আপনি সর্বোচ্চ ৩ লাখ টাকা পর্যন্ত রাখতে পারবেন এবং দৈনিক দুই ধাপে ৩০ হাজার টাকা পর্যন্ত ক্যাশ ইন করতে পারবেন।

রকেট একাউন্ট হেল্প লাইন

রকেট অ্যাপের হেল্পলাইন নাম্বার হচ্ছে ১৬২১৬। এই নাম্বারে যোগাযোগ করে আপনি আপনার যাবতীয় সকল সমস্যা সমাধান করতে পারবেন রকেটের কাস্টমার কেয়ার এজেন্টের মাধ্যমে।

রকেট একাউন্ট থেকে মোবাইল রিচার্জ

আপনি চাইলে রকেট অ্যাপ ব্যবহার করে অথবা রকেট কোড ডায়াল করে আপনার মোবাইলের মাধ্যমে মোবাইল রিচার্জ করতে পারবেন। এটির জন্য আলাদা করে কোন নিয়ম নেই। আপনি আপনার যাবতীয় কাজের জন্য যেভাবে রকেট অ্যাপ ব্যবহার করেন, সেভাবেই অ্যাপের মোবাইল রিচার্জ অপশন থেকে আপনি যে নাম্বারে রিচার্জ করতে চান, সেই নাম্বারে রিচার্জ করতে পারবেন।


আশা করি আজকের পোস্টটি আপনার কাছে ভালো লেগেছে। আজকে আমরা রকেট একাউন্ট সম্পর্কিত যত ধরনের প্রশ্ন বা জিজ্ঞাসা আপনারা করেছিলেন, সেগুলো সমাধান করার চেষ্টা করেছি। 

এছাড়াও, আপনার যদি রকেট সম্পর্কিত কোনো সমস্যা হয়, আপনি তাদের হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করতে পারেন। আর আপনি যদি এনআইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র সম্পর্কিত যেকোনো তথ্য পেতে চান, সে ক্ষেত্রে আপনি আমাদের ওয়েবসাইটটি সেভ করে রাখতে পারেন। 

আমরা এখানে এনআইডি সম্পর্কিত সকল ধরনের তথ্য সবচেয়ে সহজ ভাষায় দিয়ে থাকি।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।