NID Server Copy Download

Smart NID Card Server Copy Download – এনআইডি সার্ভার কপি ডাউনলোড [2024]

আপনার জাতীয় পরিচয় পত্র ( NID ) কার্ড হারিয়ে গেছে?  অথবা কোনভাবে নষ্ট হয়ে গেছে?  আপনার জাতীয় পরিচয় পত্র  ( NID ) কার্ড এর তথ্য কপি প্রয়োজন? আপনি চাইলে খুব সহজেই ঘরে বসে হাতে থাকা মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ দিয়ে আপনার জাতীয় পরিচয় পত্র ( NID )  কার্ড এর সার্ভার কপি সংগ্রহ করতে পারবেন।

উপজেলা নির্বাচন অফিস থেকে আপনার জাতীয় পরিচয় পত্র ( NID )  নাম্বার এবং সঠিক জন্ম তারিখ ব্যবহার করে সহজেই  জাতীয় পরিচয় পত্র ( NID )  এর সার্ভার কপি সংগ্রহ করতে পারবেন। বাংলাদেশ নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট থেকে জাতীয় পরিচয় পত্র করার সময়  প্রাপ্ত তোকেই নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ফর্ম  পূরণ করে ফ্রেন্ড ভেরিফাই করে বিনামূল্যেই সংগ্রহ করতে পারেন আপনার জাতীয় পরিচয় পত্র ( NID )  এর সার্ভার কপি। 

কেন আপনার NID Server Copy প্রয়োজন

বিভিন্ন কারণে আপনার জাতীয় পরিচয় পত্র ( NID )  এর সার্ভার কপি প্রয়োজন হতে পারে।  যেমন আপনার জাতীয় পরিচয় পত্র ( NID )  হারিয়ে গেলে অথবা জাতীয় পরিচয় পত্রের অন্য কোন তথ্য জানার প্রয়োজন হলে।  আবার ভুমি  রেজিস্ট্রেশন অথবা কর্মচারী নিয়োগের ক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র ( NID ) যাচাই করতে NID Server Copy  প্রয়োজন হতে পারে। যেমন :-

  • নাগরিক অধিকার ও সুবিধা সমূহ
  • ড্রাইভিং লাইসেন্স
  • গাড়ি রেজিস্ট্রেশন
  • পাসপোর্ট করতে
  • জমি ক্রয় ও বিক্রয় করতে 
  • ব্যাংক অ্যাকাউন্ট খুলতে
  • ব্যাংক থেকে ঋণ নেতে 
  • নতুন মোবাইল সিম পেতে
  • সরকারি অনুদান বা ভাতা পেতে
  • চাকরির আবেদন করতে 
আরও পড়ুন  ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে 2024

এক্ষেত্রে মনে রাখবেন আপনার জাতীয় পরিচয় পত্র ( NID ) কার্ড এর সার্ভার কপি ডাউনলোড করার জন্য প্রথমে ২১.৬৩ টাকা ফি মোবাইল ব্যাংকিং এর সাহায্যে পরিশোধ করে তারপর সার্ভার কপি ডাউনলোড করতে পারবেন।

এনআইডি সার্ভার কপি ডাউনলোড

আপনার এনআইডি কার্ড হারিয়ে গেলে  অথবা কোন তথ্য প্রয়োজন হলে আপনি আপনার সঠিক আইডি নাম্বার এবং জন্ম তারিখি দিয়ে নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে একাউন্ট রেজিস্টার করে এনআইদি কার্ড এর সার্ভার কপি সংগ্রহ করতে পারবেন। 

NID Server Copy

বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে কিভাবে এনআইদি কার্ড এর সার্ভার কপি সংগ্রহ করতে পারেন তা নিম্নে দেখানো হলো :-

জাতীয় পরিচয় পত্র ( NID )  কার্ড এর সার্ভার কপি অনলাইন থেকে সংগ্রহ করার জন্য প্রথমে ভিজিট করুন  অনলাইন সার্টিফিকেট সিস্টেমের ওয়েবসাইট। এই ওয়েবসাইটে  থেকে যাবতীয় প্রয়োজনে তথ্য দিয়ে ফর্ম  পূরণ করার মাধ্যমে একাউন্ট রেজিস্টার করে জাতীয় পরিচয় পত্র ( NID )  কার্ড এর সার্ভার কপি ডাউনলোড করে নিতে পারেন। নিম্ন ধাপে ধাপে সার্ভার কপি ডাউনলোড করার প্রক্রিয়া দেখানো হলো :-

ধাপ ১ :- ফ্রি অ্যাকাউন্ট খুলুন

আপনার জাতীয় পরিচয় পত্র ( NID ) এর সার্ভার কপি ডাউনলোড করার জন্য প্রথমেই  অনলাইন সার্টিফিকেট সিস্টেমের ওয়েবসাইট prottoyon.gov.bd থেকে জাতীয় পরিচয় পত্র নাম্বার, সঠিক জন্ম তারিখ এবং মোবাইল নাম্বার ব্যবহার করে ফর্ম  পূরণ করার মাধ্যমে নতুন  একটি অ্যাকাউন্ট খুলুন। 

prottoyon.gov.bd

মনে রাখবেন সার্ভার কপি ডাউনলোড করার জন্য আপনার অ্যাকাউন্টটি অবশ্যই একটি নাগরিক অ্যাকাউন্ট হতে হবে।

ধাপ ২ :- নাগরিক একাউন্ট তৈরি করুন।

নাগরিক অ্যাকাউন্ট তৈরি করার জন্য প্রথমে  prottoyon.gov.bd  ওয়েবসাইট থেকে নতুন একাউন্ট খোলার অপশনে নাগরিক অপশনটি সিলেক্ট করুন। এরপর জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে ফর্ম  পূরণ করা অপশনটি সিলেক্ট করুন। 

 prottoyon.gov.bd  ওয়েবসাইটে নাগরিক অ্যাকাউন্ট

আপনার জাতীয় পরিচয় পত্রের ১০ অথবা ১৭ ডিজিটের নাম্বার,  সঠিক জন্ম তারিখ এবং মোবাইল নম্বর দিয়ে ফর্মটি  পূরণ করুন। ফর্মটি পূরণ করা সম্পন্ন হলে নিবন্ধন অপশনে ক্লিক করুন। মাধ্যমে আপনার দেওয়া মোবাইল নম্বরে একটি অটিপি কোড যাবে। কোডটি  ব্যবহার করে অ্যাকাউন্ট ভেরিফাই করুন। সর্বশেষ জমা দিন অপশন এ ক্লিক করুন।

আরও পড়ুন  NID Card Form নাম্বার ভুল দেখলে করণীয় ২০২৪

অ্যাকাউন্ট সফল্ভাবে রেজিস্টার করা হলে দেয়া মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন বাটনে ক্লিক করে অ্যাকাউন্ট এ লগইন করতে হবে। 

ধাপ ৩ :- জাতীয় পরিচয় পত্র তথ্য প্রিন্ট

পূর্বে দেখানো ধাপ গুলো সঠিক ভাবে সম্পন্ন করলে লগইন করার পর অ্যাকাউন্ট ড্যাশবোর্ড আসবে। 

আপনার অ্যাকাউন্ট ড্যাশবোর্ড থেকে জাতীয় পরিচয় পত্র তথ্য প্রিন্ট অপশন এ জেতে হবে। আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে ফর্ম পূরণ করুন। জন্ম তারিখ এর ফর্মেট YYY MM DD অনুসরন করে জন্ম তারিখ লিকতে হবে। 

সর্বশেষ প্রিন্ট করুন অপশন এ ক্লিক করুন।

মনে রাখবেন প্রিন্ট করার পূর্বে জাতিও পরিচয় পত্র তথ্য এর জন্য নির্ধারিত ফি প্রদান করতে হবে। 

ধাপ ৪ :- জাতীয় পরিচয়পত্রের তথ্য পরিষদ ফি

জাতীয় পরিচয় পত্র ফি পরিষদের জন্য  পরবর্তী পেজে থেকে পরিশোধ করুন অপশনে যেতে হবে। আপনি চাইলে মোবাইল ব্যাংকিং অথবা নেট ব্যাংকিং এর সাহায্যে প্রযোজ্য ১১৫ টাকা বিল পরিষদ করতে পারবেন। বিল পরিষদ সম্পন্ন হলে লেখা আসবে আপনার অনলাইন পেমেন্ট সফলভাবে সম্পন্ন হয়েছে ।  

ধাপ ৫  :- জাতীয় পরিচয় পত্র সার্ভার কপি ডাউনলোড

ফি সফল্ভাবে পরিষদ হলে লেখা আসবে আপনার অনলাইন পেমেন্ট সফলভাবে সম্পন্ন হয়েছে এবং একই সাথে জাতিীয় পরিচয় পত্র এর অনলাইন পিদিএফ কপি ডাউনলোড করার জন্য একটি লিংকও দেয়া থাকবে। উক্ত লিংক এর মাধ্যমে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র এর অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন।

আপনার আসল এনআইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র হাতে না থাকলে উক্ত পিডিএফ ফাইল প্রিন্ট করে বিভিন্ন কাজে ব্যাবহার করতে পারবেন

শেষ কথা 

আশা করি আজকের পোস্টটি আপনার কাছে ভালো লেগেছে। আজকের পোস্টে আমরা আলোচনা করেছি, আপনি কিভাবে আপনার জাতিীয় পরিচয় পত্র এর অনলাইনে সার্ভার কপি ডাউনলোড করতে পারেন। সবথেকে সহয উপায় সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করেছি যেগুলো আপনাকে সহজেই জাতিীয় পরিচয় পত্র এর অনলাইনে সার্ভার কপি ডাউনলোড করতে সাহায্য করবে। 

আরও পড়ুন  ভোটার অঙ্গীকারনামা লেখার নিয়ম 2024 - ভোটার অঙ্গিকরনামা PDF

আপনি যদি জাতিীয় পরিচয় পত্র সম্পর্কে আরো পোস্ট পড়তে চান তাহলে আপনি আমাদের ওয়েবসাইটটি বুক মার্ক করে রাখতে পারেন এবং আপনি আপনার মূল্যবান মতামতটি আমাদের সাথে কমেন্টে শেয়ার করতে পারেন।

FAQ’s

NID Card Server কপি ডাউনলোড ফি কত টাকা?

NID Server কপি ডাউনলোড ফি ভ্যাট সহ মোট ১১৫ টাকা।

কোথা থেকে NID Server কপি ডাউনলোড করবেন?

NID Server কপি অনলাইন সার্টিফিকেট সিস্টেমের ওয়েবসাইট prottoyon.gov.bd থেকে ডাউনলোড করতে হই।

NID Server Copy কেন প্রয়োজন?

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে NID Server Copy ব্যাবহার করা হই। বা জাতীয় পরিচয় পত্র এর অন্য কোন তথ্য দ্রুত প্রয়োজন হলে তা NID Card Server ডাউনলোড তা পাওয়া যাই।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।