ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় ২০২৪

ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় 2024 – যেভাবে কার্ড বের করবেন

নতুন ভোটার আইডি কার্ডের নিবন্ধন করেছেন ? তবে জাতীয় পরিচয় পত্র হাতে পাওয়ার আগেই ভোটার স্লিপ হারিয়ে ফেলেছেন ? আজকের পোস্টে আমরা দেখবো হারানো ভোটার স্লিপ অর্থাৎ আপনার ফর্ম নাম্বার হারিয়ে গেলে কিভাবে NID Card বের করবেন। 

নতুন জাতীয় পরিচয় পত্র ( NID ) কার্ডের নিবন্ধন করলে আবেদনকারীকে একটি নিবন্ধন ফর্ম অর্থাৎ ভোটার স্লিপ দেওয়া হয়। এই স্লিপে একটি ফর্ম নাম্বার দেওয়া থাকে। NID Card প্রস্তুত হলে তা তোলা বা ডাউনলোড করার জন্য এই ভোটার স্লিপ নাম্বারটি প্রয়োজন হয়। 

অনেক্ষেত্রে ভুল করে এই স্লিপটি হারিয়ে যেতে পারে। স্লিপটি না থাকলে নির্বাচন কমিশন থেকে আইডি কার্ড তুলতে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। তাছাড়া সাধারণভাবে ভোটার স্লিপ নাম্বার না থাকলে এনআইডি কার্ড প্রস্তুত হওয়া সত্ত্বেও অনলাইনে থেকে আইডি কার্ড ডাউনলোড করা যাই না। 

আজকের পোস্টে আমরা দেখবো কিভাবে ভোটার ফর্ম নাম্বার ছাড়া NID Card ডাউনলোড করতে পারবেন। আরো জানবো ফর্ম নাম্বার হারিয়ে গেলে করণীয় অর্থাৎ কিভাবে ভোটার স্লিপ পুনরায় ফিরে পাবেন। 

ভোটার স্লিপ কি 

নতুন জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করলে আবেদন ফর্মের একটি অংশ আবেদনকারীকে দেওয়া হয়। এই ফর্মে আবেদন সম্পর্কিত কিছু তথ্য সহ ভোটার আবেদনের একটি নির্দিষ্ট নাম্বার দেওয়া থাকে। এই ফর্মকেই ভোটার স্লিপ বা ভোটার ফর্ম নাম্বার বলে। 

ভোটার স্লিপ ( Source - nidw.info )
ভোটার স্লিপ ( Source – nidw.info )

অনলাইনে জাতীয় পরিচয় পত্র বিষয়ক বিভিন্ন সেবা যেমন জাতীয় পরিচয় পত্র যাচাই করা বা ডাউনলোড করতে এই ভোটার ফর্ম নাম্বারটি প্রয়োজন হয়। একইসাথে NID Card প্রস্তুত হলে তা নির্বাচন অফিস থেকে সংগ্রহ করার জন্যও এই স্লিপ নাম্বারটি প্রয়োজন হয়।

NID Card
NID Card

ভোটার ফর্ম আবেদনের প্রমান। তাই আইডি কার্ড হাতে পাওয়া পর্যন্ত এটি গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। স্লিপটি সতর্কতার সাথে সংগ্রহ করে রাখা উচিৎ। এরপরেও যদি স্লিপটি হারিয়ে যাই তাহলে বিকল্প পধতিতে আইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোড করা যাই। 

আরও পড়ুন  নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করার নিয়ম 2024

ভোটার স্লিপ ছাড়া NID Card বের করার নিয়ম 

বিভিন্ন ভাবে ভোটার ফর্ম নাম্বার ছাড়াও NID কার্ড বের করা যাই। যে যে পধতিতে ভোটার ফর্ম নাম্বার ছাড়া এনআইডি কার্ড বের করা যাই তার একটি তালিকা নিম্নে দেওয়া হলো – 

উপরে দেওয়া ৩ টি পধতিতে আপনি ভোটার ফর্ম নাম্বার ছাড়াও আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন। 

অনেকের কাছেই NID Card নাম্বার আছে। তবে জানা নেই কিভাবে অনলাইনে Smart NID Card যাচাই করতে হয়। আপনি চাইলে নির্বাচন কমিশনের ওয়েবসাইটের (sservices.nidw.gov.bd )। মাধমে খুব সহজেই আইডি কার্ড চেক করতে পারেন। এই বিষয়ে বিস্তারিত জানতে আরো পড়তে পারেন – Smart NID Status Check 2024.

ভোটার স্লিপ হারিয়ে হেলে যা করণীয় 

আবেদনকারীর ভোটার স্লিপ নাম্বার হারিয়ে গেলে বিভিন্ন পধতিতে আবেদনকারী তার NID কার্ড সংগ্রহ করতে পারবেন। ভোটার ফর্ম নাম্বার ছাড়াও ভোটার নাম্বার, NID কার্ডের নাম্বার এবং ভোটার ফর্মটি পুনরায় সংগ্রহ করে NID কার্ড সংগ্রহ করা যাই। 

সবথেকে সহজ এবং কার্যকর পদ্ধতি হলো NID কার্ড নাম্বার ব্যবহার করা এবং পুনরায় ভোটার ফর্মটি সংগ্রহ করে এনআইডি কার্ড সংগ্রহ করা। NID হাতে না পেলেও আইডি কার্ডের নাম্বার আগেই পাওয়া যাই। এটি ব্যবহার করে আইডি কার্ড সংগ্রহ করা যাই। 

NID Card নাম্বার ব্যবহার করে আইডি কার্ড সংগ্রহ করার নিয়ম 

জাতীয় পরিচয় পত্র সংগ্রহ করার জন্য আবেদনকারীর নিবন্ধন ফর্ম নাম্বার বা NID কার্ড নাম্বার এবং সঠিক জন্ম তারিখের প্রয়োজন হবে। আপনার NID কার্ড নাম্বার জাতীয় পরিচয় পত্র আবেদন করার সাথে সাথেই পাবেন না।

NID From Number ( Source – technicalalamin.com )
NID From Number ( Source – technicalalamin.com )

আইডি কার্ডটি সংগ্রহ করার জন্য প্রস্তুত হলে নির্বাচন কমিশন তা সময় মতো জানিয়ে দিবে। আবেদনের সময় দেওয়া মোবাইল নাম্বারে ১০৫ নাম্বার থেকে একটি SMS এ আইডি কার্ড সগ্রহ করার জন্য প্রস্তুত হলে জানিয়ে দেওয়া হবে। একই সাথে SMS এ নতুন আইডি কার্ড নাম্বারও দেয়া থাকবে। 

NID SMS Format
NID SMS Format

SMS থেকে ১০ সংখ্যার আইডি কার্ড নাম্বারটি সংগ্রহ করতে হবে। নাম্বারটি পেলে নাম্বার ও জন্ম তারিখ ব্যবহার করে অনলাইন থেকে সহজেই NID Card ডাউনলোড করে নিতে পারবেন। 

আরও পড়ুন  ভোটার আইডি কার্ড বাতিল করার নিয়ম - Cancel NID Application

হারানো ভোটার স্লিপ নাম্বার পুনরায় সংগ্রহ করার নিয়ম 

ভোটার স্লিপটি হারিয়ে গেলে আইডি কার্ড সংগ্রহ করতে সমস্যা হবে। উপজেলা নির্বাচন কমিশনের অফিস থেকে সহজেই পুনরায় ভোটার স্লিপটি সংগ্রহ করা যাই।

নির্বাচন কমিশনের কর্মকর্তাকে স্লিপ হারানোর বিষয়ে জানালে কমিশন ব্যক্তির পরিচয় সনাক্তের জন্য আঙুলের ছাপ নিবে। ব্যক্তির পরিচয় সনাক্ত করা হলে পুনরায় ভোটার স্লিপ দিয়ে দেওয়া হবে। 

কিছু কিছু ক্ষেত্রে হারানো ভোটার ফরমটি পুনরায় পেতে আবেদনকারীর জন্ম নিবন্ধন সনদ এবং পিতা-মাতার আইডি কার্ডের ফটো কপি প্রয়োজন হয়। তাই ভোটার ফর্ম পুনরায় সংগ্রহ করতে হলে আবেদনকারী জন্ম নিবন্ধন এবং পিতা-মাতার NID কার্ডের ফটো কপি সাথে নিয়ে যাওয়া উচিৎ। 

সব ঠিক থাকলে আসল আবেদন ফর্ম থেকে স্লিপটি আবার আপনাকে প্রিন্ট করে দেওয়া হবে। এভাবে হারানো ভোটার স্লিপ নাম্বার পুনরায় সংগ্রহ করতে পারেন। 

শেষ কথা 

আশা করি আজকের পোস্টটি আপনার কাছে ভালো লেগেছে। আজকের পোস্টে আমরা আলোচনা করেছি, ভোটার স্লিপ হারিয়ে গেলে অর্থাৎ ভোটার ফর্ম নাম্বার ছাড়া কিভাবে অনলাইনে NID কার্ড ডাউনলোড করবেন। আমরা আরো আলোচনা করেছি কিভাবে হারানো ভোটার স্লিপটি পুনরায় সংগ্রহ করবেন। 

আপনি যদি ভোটার আইডি কার্ড সম্পর্কে আরো পোস্ট পড়তে চান তাহলে আপনি আমাদের ওয়েবসাইটটি বুক মার্ক করে রাখতে পারেন এবং আপনি আপনার মূল্যবান মতামতটি আমাদের সাথে কমেন্টে শেয়ার করতে পারেন। 

FAQ’s

কেন NID Form নাম্বার বা ভোটার স্লিপ নাম্বার ভুল দেখায় ? 

যে যে কারণে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে সঠিক NID নাম্বার দেওয়া সত্ত্বেও নাম্বার ভুল দেখায় তার একটি তালিকা দেওয়া হলো – NID Card অনলাইন হওয়ার পূর্বেই NID একাউন্ট রেজিস্টার করতে চাইলে, ফর্ম নাম্বার ভুল দিলে, আবেদনকারীর জন্ম তারিখ ভুল প্রদান করলে, ফর্ম নাম্বার বাংলা অক্ষরে লিখলে

ফর্ম নাম্বার ভুল দেখলে কি করণীয় ?
আরও পড়ুন  NID Card Re-Issue Online 2024 - জাতীয় পরিচয় পত্র রি-ইস্যু আবেদন 

NID ফর্ম নাম্বার বিভিন্ন কারণে ভুল দেখতে পারে। ফর্ম নাম্বার ভুল দেখলে প্রথমেই মোবাইল SMS চেক করে দেখতে হবে যে ১০৫ নাম্বার থেকে NID কার্ড অনলাইন বিষয়ে কোনো SMS এসেছে কিনা। যদি কোনো SMS পাওয়া না যাই তার মানে আপনার NID Card এখনো অনলাইন হয় নি। 

নির্বাচন কমিশনের ওয়েবসাইট Nidw থেকে কিভাবে NID বিষয়ক সেবা পাবো ? 

আপনি নতুন ভোটার হতে চাইলে আপনাকে অনলাইনে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করতে হবে। Bangladesh NID Application System  অর্থাৎ Services Nidw Gov BD এর ওয়েবসাইটের মাধ্যমে নতুন ভোটার আবেদন করার জন্য আপনি আপনার সম্পর্কে ও নাগরিক প্রমাণের কিছু প্রয়োজনীয় তথ্য Services Nidw Gov BD  এর ওয়েবসাইটে সাবমিট করার মাধ্যমে আবেদন করতে পারেন।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।