NID Card Check Online 2023

অনলাইনে NID কার্ড চেক করুন – NID Card Check Online 2024

আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন? আশা করি ভালো আছেন।  নতুন ভোটার হয়েছেন? ঘরে বসে জাতীয় পরিচয় পত্র দেখতে বা যাচাই করতে চান? কিভাবে করবেন? ঘরে বসে জাতীয় পরিচয় পত্র ( NID )  দেখা এবং যাচাই করা এখন খুবই সহজ। জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে আইডি কার্ড আসল নাকি নকল তা খুব সহজেই বের করা যায়। আজকের এই পোস্টে জাতীয় পরিচয় পত্র দেখা এবং যাচাই করার সবথেকে সহজ পদ্ধতি গুলো আপনাদের সাথে শেয়ার করব। 

এই আর্টিকেলে আমরা কথা বলব ফর্ম নাম্বার দিয়ে কিভাবে আপনি আইডি কার্ড চেক করবেন, মোবাইল দিয়ে কিভাবে চেক করতে পারেন, এসএমএস এর মাধ্যমে কিভাবে চেক করতে পারেন, নাম ও ঠিকানা সহ জাতীয় পরিচয়পত্র কিভাবে আপনি যাচাই করবেন, এরপর আপনি কিভাবে অ্যাপের মাধ্যমে যাচাই করতে পারেন এছাড়াও গুরুত্বপূর্ণ সকল বিষয় নিয়ে আমরা আজকের এই পোস্টে আলাপ-আলোচনা করব। 

এই পোস্টটি পড়ার পরে আশা করা যায় আপনি খুব সহজেই আপনার আইডি কার্ডটি আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে যাচাই করতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক।

জাতীয় পরিচয় পত্র (NID) যাচাই করার প্রয়োজনীয়তা

আপনার আইডি কার্ডটি আপনার অজান্তেই অনেকে ব্যবহার করে অথবা আপনার আইডি কার্ডের ফেক কপি তৈরি করে অনেক জালি কাজ কারবার করতে পারে। এর মাধ্যমে আপনাকে অনেক সমস্যায় পড়তে হতে পারে। তাই আপনার সব সময় উচিত এই বিষয়ে সচেতন থাকা। 

আপনার উচিত খোঁজ রাখা যে কেউ আপনার আইডি কার্ডটি ব্যবহার করে ফেলছে কিনা। আপনার আইডি কার্ডটি নিজের কাছে রাখা প্রয়োজন। এছাড়াও আপনার হাতে থাকা আইডি কার্ড টি নকলও হতে পারে। আইডি কার্ডটি কি আসল নাকি নকল সেটা আপনি খুব সহজেই মোবাইলের মাধ্যমে অনলাইনে যাচাই করতে পারবেন। 

এই পোস্টে আমরা খুব সহজে ব্যাখ্যা করেছি আপনি কি ভাবে আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে আপনার আইডি কার্ডটি যাচাই করতে পারবেন এবং জানতে পারবেন সেই আইডি কার্ডটি কি আসল নাকি নকল।

 অনলাইনে জাতীয় পরিচয় পত্র ( NID ) যাচাইয়ের মাধ্যমে প্রাথমিক পর্যায়ে আপনি যে সকল তথ্য পাবেন তা হল:- 

  • ব্যক্তির নাম
  • ব্যক্তির ছবি
  • বাবার নাম
  • মায়ের নাম
  • জন্মতারিখ (বয়স)

জাতীয় পরিচয় পত্র যাচাই (NID Card Check)

জাতীয় পরিচয় পত্র ( NID )  দেখা এবং যাচাই করা এখন খুবই সহজ।  এখন হাতে থাকা মোবাইলের সঙ্গে ইন্টারনেট সংযোগ থাকলেই ঘরে বসে জাতীয় পরিচয় পত্র ( NID )  দেখা এবং যাচাই করা সম্ভব। জাতীয় পরিচয় পত্র ( NID ) দেখা বা যাচাই করার জন্য প্রয়োজন হবে:- 

  •  জাতীয় পরিচয় পত্র ( NID ) নাম্বার
  •  একটি মোবাইল নাম্বার
  •  ব্যক্তির জন্ম তারিখ
আরও পড়ুন  How To Download NID Card 2024 - ভোটার আইডি কার্ড ডাউনলোড করুন

উল্লেখিত প্রয়োজনীয় তথ্য সমূহ যদি আপনার কাছে থেকে থাকে তাহলে এই পোস্টটির  সাহায্যে খুব সহজেই এখনই ঘরে বসে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র ( NID )  দেখতে এবং যাচাই করতে পারবেন।

মনে রাখবেন আইডি কার্ড যাচাইয়ের সময় প্রয়োজনীয় তথ্য পূরণ করার পরে দেখানো তথ্য যদি ভুল হয় বা যদি কোন প্রকার তথ্য না দেখায় তবে আপনার দেওয়া তথ্য ভুল হতে পারে বা আপনার কার্ডে অন্য কোন সমস্যা থাকতে পারে। 

ফর্ম নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র (NID) যাচাই 

চলুন এখন জেনে নেওয়া যাক আপনি কিভাবে আপনার ফর্ম নাম্বার দিয়ে NID কার্ড চেক করতে পারেন। এটি চেক করার জন্য আপনার প্রথমে একটি ফর্ম লাগবে যেটায় আপনার ফর্ম নাম্বার থাকবে। নিচে দেওয়া ধাপ গুলো অনুসরণ করলে আপনি খুব সহজেই ফর্ম এর মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ডটি ভেরিফাই করতে পারবেন।

  • আপনাকে প্রথমে NID Website ভিজিট করে Registration অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর আপনাকে ফর্ম নাম্বার ও জন্ম তারিখ লিখতে হবে। Form Number এর শুরুতে NIDFN লিখুন। উদাহরণ-NIDFN123456789;
  • এরপর আপনাকে ক্যাপচা পূরণ করে সাবমিট এ ক্লিক করতে হবে;
  • NID প্রস্তুত হলে আপনার কাছে ঠিকানা সিলেক্ট করার অপশন আসবে।
  • ঠিকানা দিয়ে ও ফেইস ভেরিফিকেশন করে আইডি কার্ড চেক করুন।

আপনার কাছে যদি ফর্ম নাম্বার নাও থেকে থাকে তাহলেও কিন্তু আপনি বেশ কিছু মাধ্যমে এটি ভেরিফাই করতে পারবেন। আমরা একটি পোস্ট শীঘ্রই পাবলিশ করব যেখানে আমরা এটি নিয়ে বিস্তারিত আলাপ করব আপনি কিভাবে ফর্ম নাম্বার ছাড়াই এন আই ডি কার্ড ভেরিফাই করতে পারবেন। 

NID নাম্বার দিয়ে নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয়পত্র যাচাই পদ্ধতি

এখন ঘরে বসে খুবই সহজে শুধুমাত্র নাম ও ঠিকানা সহ জাতীয় পরিচয় পত্র হাতে থাকা মোবাইল ব্যবহার করে যাচাই করতে পারবেন।  মোবাইল বা কম্পিউটার  এবং ইন্টারনেট সংযোগ থাকলেই আপনি জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র ( NID ) যাচাই করার জন্য প্রথমেই ভিজিট করুন  ldtax.gov.bd । ওয়েবসাইটে যেয়ে নাগরিক নিবন্ধন অপশন থেকে মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র ( NID )  নম্বর ও জন্ম তারিখ  দিয়ে ওয়েবসাইটে থাকা  ফর্মটি পূরণ করুন।  পরবর্তী ধাপে মোবাইল নাম্বারে একটি  OTP  আসবে। OTP ব্যবহার করে একাউন্ট ভেরিফাই করুন। এরপরে প্রোফাইল লগইন করেই আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের তথ্য সংগ্রহ  এবং যাচাই করতে পারবেন। 

NID নাম্বার দিয়ে নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের বিকল্প পদ্ধতি

আপনি চাইলে NID নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার জন্য Automated Challan System ব্যবহার করতে পারেন। এ প্রক্রিয়ায় ভোটার আইডি কার্ড চেক করার জন্য প্রথমেই যে কোন ব্রাউজার থেকে ভিজিট করুন Automated Challan System  এর ওয়েবসাইট।  ওয়েবসাইটে যেয়ে পাসপোর্ট ফি অপশন সিলেক্ট করুন। এরপর আপনি আপনার জাতীয় পরিচয় পত্র ( NID )  নাম্বার এবং জন্মতারিখ লিখে ওয়েবসাইটে দেওয়া ফর্মটি পূরণ করুন।  ফর্ম পূরণ করা সম্পূর্ণ হলে Check NID  বাটনে ক্লিক করুন। আপনি যদি প্রয়োজনীয় তথ্য সমূহ ঠিক দিয়ে থাকেন তবে নাম ও ঠিকানা দেখতে পাবেন। মনে রাখবেন মোবাইল নম্বর দিয়ে আইডি কার্ড চেক করা সম্ভব নয়।  আইডি কার্ড চেক করার জন্য হয় NID নাম্বার না হলে ফর্ম নাম্বার থাকতে হবে। 

আরও পড়ুন  Smart NID Status Check 2024 - অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র যাচাই

মোবাইল App দিয়ে জাতীয় পরিচয় পত্র যাচাই

এখন আপনি চাইলে খুবই সহজেই ঘরে বসে হাতে থাকা মোবাইল  ফোনের একটি অ্যাপ ব্যবহার করে আপনার জাতীয় পরিচয় পত্র ( NID ) যাচাই করতে পারবেন। এজন্য সবথেকে  সহজ পদ্ধতি হলো বাংলাদেশ পুলিশ কর্তৃক পরিচালিত Online GD App ব্যবহার করে জাতীয় পরিচয় পত্র ( NID ) যাচাই করা।

মোবাইল অ্যাপ দিয়ে দিয়ে ছবিসহ জাতীয় পরিচয় পত্র ( NID ) যাচাই করার জন্য প্রথমে Google Play Store থেকে Online GD App টি ডাউনলোড করতে হবে।অ্যাপটি ডাউনলোড করা সম্পূর্ণ হলে অ্যাপটি ওপেন করে আইডি কার্ডের নাম্বার ও জন্মতারিখ দিয়ে যাচাই করুন বাটনে চাপলেই আইডি কার্ডের তথ্য  প্রদর্শিত হবে।

মোবাইল ফোন ব্যবহার করে এই অ্যাপটির মাধ্যমে জাতীয় পরিচয় পত্র ( NID )  যাচাইয়ের জন্য অ্যাপের নিচে বাম দিকের নিবন্ধন বাটনে চেপে নাম্বার ও জন্ম তারিখ পূরণ করুন। এরপর যাচাই করুন চাপলেই জাতীয় পরিচয় পত্র সম্পর্কে কাঙ্খিত তথ্য পেয়ে যাবেন। অ্যাপটি ব্যবহার করে খুব সহজেই ব্যক্তির নাম, পিতামাতার নাম এবং ঠিকানা যাচাই করা যায়। 

SMS এর মাধ্যমে নতুন ভোটার আইডি চেক

যারা নতুন ভোটার নিবন্ধন করেছেন  কিন্তু এখনো এনআইডি নাম্বার পাননি তারা এখন খুব সহজে এসএমএস এর মাধ্যমে মোবাইলেও এনআইডি কার্ড দেকতে এবং চেক করতে পারবেন ।এভাবে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার জেনে নিতে পারেন বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন। 

এসএমএস এর মাধ্যমে নতুন জাতীয় পরিচয় পত্র ( NID ) চেক করা খুবই সহজ।  প্রথমে মোবাইলে মেসেজ অপশন থেকে NID স্পেস Form Number স্পেস DD-MM-YYYY লিখে 105 নম্বরে একটি মেসেজ Send করুন। এরপর আপনার জাতীয় পরিচয় পত্র ( NID ) প্রস্তুত  হলে ফিরতি এসএমএস এ আপনার  জাতীয় পরিচয় পত্র ( NID ) নাম্বার জানিয়ে দেওয়া হবে।

নাম্বার চেক করার জন্য এসএমএস ফর্মেট নিম্নরুপ :-

NID<Space>FORM NO<Space>DD-MM-YYYY

এভাবে সরাসরি অনলাইন থেকে আপনার ভোটার স্লিপ নম্বর বা ফর্ম নম্বর দিয়ে জাতীয় পরিচয় পত্র নম্বর বের করতে ও জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।

NID স্লিপে শুধু ৮ সংখ্যার নাম্বার থাকে ( NIDFN87654321 01-01-1900 )। অনেক সময় এই ফর্ম নাম্বার ব্যবহার করলে ফিরতি মেসেজ আসেনা বা আসলেও কোন তথ্য পাওয়া যায় না। তাই সবচেয়ে ভালো হলো ফর্ম নাম্বারের আগে NIDFN যুক্ত করে মেসেজ পাঠানো।

আরও পড়ুন  Smart NID Card Server Copy Download - এনআইডি সার্ভার কপি ডাউনলোড [2024]

Porichoy.gov.bd এর মাধ্যমে আইডি কার্ড যাচাই

জাতীয় পরিচয়পত্র ( NID ) এর তথ্য যাচাই করা আরও একটি সহজ পদ্ধতি হলো সরকার পরিচালিত একটি ওয়েবসাইট ( porichoy.gov.bd ) এর মাধ্যমে জাতীয় পরিচয় পত্র ( NID )  যাচাই করা। বাংলাদেশের নাগরিক ভোটারদের সকল তথ্য এখানে সংরক্ষিত রয়েছে। 

এই ওয়েবসাইটের সাহায্যে আইডি কার্ডের নাম, ছবি, মাতা – পিতার নাম ও ঠিকানা বের করা যায়।এই ওয়েবসাইটের সাহায্যে যেসব ক্ষেত্রে ব্যক্তির জাতীয় পরিচয়পত্র ( NID ) এর প্রয়োজন হয় সেসব ক্ষেত্রে খুব সহজেই ব্যক্তি সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা যায়। যেমন  ব্যাংক একাউন্ট খোলা, মোবাইল ব্যাংকিং ইত্যাদি। 

জাতীয় পেনশন স্কিম ওয়েবসাইট থেকে আইডি কার্ড চেক

জাতীয় পেনশন স্কিম ওয়েবসাইট (upension.gov.bd)  ব্যবহার করেও সহজেই জাতীয় পরিচয় পত্র ( NID ) যাচাই করা সম্ভব। এজন্য প্রথমেই যে কোন একটি ব্রাউজার থেকে  জাতীয় পেনশন স্কিম ওয়েবসাইট upension.gov.bd এ  যেতে হবে।  ওয়েবসাইট থেকে একটি প্যাকেট সিলেক্ট করতে হবে। মধ্যম আয় সিলেক্ট করা সব থেকে সুবিধা জনক এবং সহজ।

এরপর মোবাইল নাম্বার জাতীয় পরিচয় পত্র ( NID ) নাম্বার ও জন্ম তারিখ পূরণ করে ফর্মটি পূরণ করুন। ফর্মটি পূরণ করা হলে পরবর্তী পেইজ বাটনে ক্লিক করু্ন। এরপরে আপনার মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে।  OTP দ্বারা একাউন্ট ভেরিফাই করতে হবে। এরপর আপনি আপনার জাতীয় পরিচয়পত্র ( NID ) এর তথ্য ছবি সহ দেখতে পারবেন। 

OTP দিতে ভুল হলে একই প্রক্রিয়া পুনরায় সম্পন্ন করতে হবে। নতুন OTP এর জন্য ১০ মিনিট অপেক্ষা করতে হয়।

এভাবে খুবই সহজে উপরের প্রক্রিয়াসমূহ অবলম্বন করে আপনি ঘরে বসে আপনার জাতীয় পরিচয় পত্র (  NID ) ছবি সহ দেখতে এবং যাচাই করতে পারবেন।

নতুন ও পুরাতন আইডি কার্ড চেক

এখন আপনাদের প্রয়োজনে চাইলে ঘরে বসে নতুন বা পুরাতন আইডি কার্ড দেখতে ও যাচাই করতে পারবেন।  এজন্য প্রথমেই  যে কোন একটি ব্রাউজার থেকে services.nidw.gov.bd সাইট এ  যেতে হবে।  এই ওয়েবসাইট থেকে আইডি নাম্বার,  জন্ম তারিখ দিতে হবে এবং ফেইস ভেরিফাই করতে হবে। এরপরই আপনার প্রোফাইলে  লগইন করলেই প্রয়োজনীয় তথ্য দেখে নিতে পারবেন।

যারা নতুন ভোটার হয়েছেন তারাও একই প্রক্রিয়ায় নিজেরা আইডি কার্ড দেখতে পারবেন। 

টোকেন নাম্বার বা ভোটার স্লিপ হারিয়ে গেলে কি করবেন 

টোকেন নাম্বার হারিয়ে গেলে আপনাকে প্রথমেই থানায় সাধারণ ডায়েরি করার মাধ্যমে নির্বাচন কমিশনের অফিসে যোগাযোগ করতে হবে । এর মাধ্যমে আপনি আপনার ভোটার আইডি কার্ডের তথ্য যানতে পারবেন বা ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

তাছাড়া জিদি না করেও সরাসরি নির্বাচন কমিশনের অফিসে যোগাযোগ করার আইডি কার্ড নাম্বারটি জেনে নিতে পারেন।

শেষ কথা

আশা করি আজকের পোস্টটি আপনার কাছে ভালো লেগেছে। আজকের পোস্টে আমরা আলোচনা করেছি, আপনি কিভাবে আপনার ভোটার আইডি কার্ডটি অনলাইনে ডাউনলোড করতে পারেন। আমরা বিভিন্ন উপায় সম্পর্কে আলোচনা করেছি যেগুলো আপনাকে সহজেই ভোটার আইডি কার্ডটি অনলাইনে ডাউনলোড করতে সাহায্য করবে। 

আপনি যদি ভোটার আইডি কার্ড সম্পর্কে আরো পোস্ট পড়তে চান তাহলে আপনি আমাদের ওয়েবসাইটটি বুক মার্ক করে রাখতে পারেন এবং আপনি আপনার মূল্যবান মতামতটি আমাদের সাথে কমেন্টে শেয়ার করতে পারেন।

FAQ’s

NID Card চেক করে কি কি জানা যাই ?

অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই করে যা যা জানা যাবে তা নিম্নরুপ :-
১ | ব্যক্তির নাম
২ | ছবি
৩ | বাবার নাম
৪ | মায়ের নাম

জাতীয়

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।